দ্য সেলফিশ জিন ইবুক

বিল হ্যামিলটন, জন মেনার্ড স্মিথ, রোনাল্ড ফিশার, রবার্ট ট্রিভার্স, জর্জ কার্লোস উইলিয়ামস এবং নিজের ধারণাগুলোর অসাধারণ একটি সংশ্লেষণ করে রিচার্ড ডকিন্স তার দ্য সেলফিশ জিন বইটি লিখেছিলেন ১৯৭৬ সালে। বইটির জিন-কেন্দ্রিক বিবর্তনের ধারণাটি অবশেষে প্রাকৃতিক নির্বাচনের কাজ করার একক হিসাবে জিনের ভূমিকাটিকে প্রতিষ্ঠা করেছিল। এবং একই সাথে এটি ব্যাখ্যা করেছিল কেন এই স্বার্থপর জিনই পারস্পরিক পরার্থবাদিতাকে ব্যাখ্যা করতে পারে। ২০১৭ সালে রয়্যাল সোসাইটি এটিকে সর্বকালের অন্যতম গুরুত্বপূর্ণ বিজ্ঞানের একটি বই হিসাবে চিহ্নিত করেছে। চার দশক পরে অবশেষে বইটির পূর্ণাঙ্গ বাংলা অনুবাদ প্রকাশ (যদিও ইবুক আকারে) করা সম্ভব হলো। ২০১৬ সালে প্রকাশিত ‘৪০ তম প্রকাশনা বার্ষিকী’ সংস্করণ অনুসরণ করে এটি অনুবাদ করা হয়েছে। এখানে যুক্ত হয়েছে একটি বাড়তি এপিলোগ ছাড়াও অসংখ্য টীকা। এটি অনুবাদ করেছেন কাজী মাহবুব হাসান। বইটি ইবুক আকারে প্রকাশ করেছে Sheiboi । দেশ ও দেশের বাইরে যে কেউই বইটি নাম মাত্র একটি মূল্যে সংগ্রহ করতে পারবেন সেইবুক অ্যাপ ব্যবহার করে। সুপ্রজ্ঞা অনুবাদ উদ্যোগকে এভাবে আরো গুরুত্বপূর্ণ কালজয়ী বিজ্ঞানের বই অনুবাদ করতে সহায়তা করুন। (সুপ্রজ্ঞা অনুবাদ উদ্যোগ)

#দ্য_সেলফিশ_জিন #বিবর্তন #রিচার্ড_ডকিন্স #অনুবাদ #বিজ্ঞান #কাজী_মাহবুব_হাসান

রিচার্ড ডকিন্স : দ্য সেলফিশ জিন
অনুবাদ: কাজী মাহবুব হাসান
ইবুক প্রকাশক: সেই বই
সুপ্রজ্ঞা অনুবাদ উদ্যোগ

https://sheiboi.com/Book/BookDetails?bookId=2804

91298737_3609181449155962_1021014361637912576_n
দ্য সেলফিশ জিন ইবুক

2 thoughts on “দ্য সেলফিশ জিন ইবুক

  1. Rajib Banik বলেছেন:

    Dear Kazi Mahboob Hasan,
    Greetings.
    I hope you are fine among this Covid-19 pandemic. I also worked Physiology Dept. BSMMU for 3 years 2010-2013. Now I work at BCSIR as Sr. Scientific Officer.
    I bought the Bangla translated book The God Delusion by you and read. For many years I’m searching the Bangla translated book দ্য সেলফিশ জিন. However, I found e-book at সেইবই and purchased a copy by taka 50. At first I thought its a pdf formatted file. Soon I realize it is a ‘true e-book’ and must be read on my cell phone. I went to রকমারি.There I also did not find that. Although দ্য গ্রেটেস্ট শো অন আর্থ and বাস্তবতার জাদু are available there.
    Actually, I’m not a very technical person comfort with e-books. I love to read and read the old fashioned printed books. So, my request to you- do you have any pdf version of দ্য সেলফিশ জিন so that I can print. I’m ready to pay the charge. Or, is there any possibility to publish the paper-book in shortly. I can wait for that.
    Regards-
    Rajib
    +8801913632573

    1. মন্তব্য করার জন্যে আপনাকে অনেক ধন্যবাদ। আমি আসলেই এই বইগুলোর হার্ডকপি প্রকাশ করার চেষ্টাই করছি পাঁচ বছর ধরে, আর সেকারণে এই বইটির পাণ্ডুলিপি কমপক্ষে দেশের সাতজন প্রকাশক ও তাদের সংশ্লিষ্ট ব্যক্তিদের কাছে আছে। আমার আসলে জানা ছিলনা এই ধরনের বইগুলো প্রকাশ করার আগ্রহ আসলে কারো নেই আমাদের দেশে। আর সমস্যা সেখানেই সীমাবদ্ধ থাকলেই হতো, এর সাথে যুক্ত হয়েছে অপরিষ্কার প্রতিশ্রুতি, আর সেকারণে এই ইবুক তৈরী করতে হলো। অনুবাদ এমনিতেই আমাদের দেশে ধন্যবাদহীন একটি কাজ। আর যে পরিশ্রম আর সময় এর পেছনে যায় তার মূল্য তুলে আনা প্রায় অসম্ভব। প্রকাশ করার প্রতিশ্রুতি দিয়ে সত্য আর অসত্য কারণে কাল ক্ষেপনের কারণে আমার বেশ কিছু অনুবাদ অসমাপ্ত পরিত্যক্ত করেই রাখতে হয়েছে। আর এই সব কারণে আমি পিডিএফ –এর ব্যাপারে খানিকটা সংবেদনশীল। গত বছর একটি প্রকাশনীর সাথে কথা হয়েছিল, তারা তাদের বাজেট এবং সময়ের কারণে করতে পারেনি। আশাকরি আপনি আগামী বছর ( আর এই করোনা কাল) অবধি অপেক্ষা করতে পারবেন। দেখি সেটি কতটা আগায়। আপনাকে অনেক ধন্যবাদ আবারো পাঠক হিসাবে অনুপ্রেরণা দেবার জন্যে, আমি যথাসম্ভব শীঘ্রই আপনাকে অগ্রগতি জানাতে পারবো।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s